এস আহমেদ ফাহিম, নোবিপ্রবি প্রতিনিধি: নানা কর্মসূচির মধ্য দিয়ে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) মহান বিজয় দিবস ২০২২ উদযাপন করা হয়েছে।
শুক্রবার (১৬ ডিসেম্বর )দিনব্যাপী  আয়োজিত কর্মসূচির মধ্যে রয়েছে-
নোবিপ্রবি শহীদ মিনার ও জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন, আনন্দ শোভাযাত্রা, আলোচনা সভা, সচেতনতামূলক সাইকেল র‌্যালি, মিলাদ মাহফিল, সাংস্কৃতিক অনুষ্ঠান ও প্রীতি ফুটবল ম্যাচ।এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নোবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. মোঃ দিদার-উল-আলম।
আয়োজনের শুরুতে  মুক্তিযুদ্ধের স্মৃতি ভাস্কর্যের সামনে জাতীয় পতাকা উত্তোলন, জাতীয় সঙ্গীত পরিবেশন ও পায়রা উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. মোঃ দিদার-উল-আলম। পরে এক বর্ণাঢ্য আনন্দ শোভাযাত্রা প্রশাসনিক ভবনের সামনে থেকে শুরু হয়ে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন এলাকা প্রদক্ষিণ শেষে শহীদ মিনার ও জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শেষ হয়।
 এসময় নোবিপ্রবির উপাচার্য এবং বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ইনস্টিটিউট, বিভাগ, হল, শিক্ষক সমিতি, অফিসার্স এসোসিয়েশন, কর্মচারীবৃন্দ, নোবিপ্রবি নীল দল ও ছাত্র সংগঠনের পক্ষ থেকে শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়।
পরে নোবিপ্রবি শহীদ মিনার প্রাঙ্গণে বিজয় দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্যে  উপাচার্য অধ্যাপক ড. মোঃ দিদার-উল-আলম বলেন, ‘বিজয়ের এই দিনে আমি হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ৩০ লক্ষ শহীদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করছি। একই সঙ্গে আমি স্বাধীনতা বিরোধীচক্রের সকল ষড়যন্ত্রের বিরুদ্ধে সবাইকে সোচ্চার হওয়ার আহ্বান জানাচ্ছি। মুক্তিযুদ্ধে পরাজিত শক্তির বিরুদ্ধে সবাইকে সতর্ক থাকতে হবে। জাতির পিতার আদর্শকে সমুন্নত রাখতে হবে। বাংলাদেশ এগিয়ে যাবে, এই বিশ্ববিদ্যালয় এগিয়ে যাবে। সবাইকে একসাথে কাজ করতে হবে। পরিশেষে আমি সেই মহান নেতা হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি বিনম্র শ্রদ্ধা নিবেদন করছি। জয় বাংলা, জয় বঙ্গবন্ধু।’
অনুষ্ঠানে অন্যদের মাঝে আরও বক্তব্য রাখেন নোবিপ্রবি শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক প্রফেসর ড. ফিরোজ আহমেদ, রেজিস্ট্রার (অ.দা.) মোহাম্মদ জসিম উদ্দীন, অফিসার্স এসোসিয়েশনের সভাপতি সাখাওয়াত হোসেন, সাধারণ সম্পাদক মেজবাহ উদ্দিন পলাশ ও কর্মচারীদের পক্ষে আবদুল্লাহ-আল মামুন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক বিপ্লব মল্লিক।
সভাপতির বক্তব্যে নোবিপ্রবির  উপ-উপাচার্য ও জাতীয় দিবস উদযাপন কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুল বাকী বলেন, ‘বিজয়ের এই দিনে আমি হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করছি। বিজয় দিবসের এই ক্ষণে বর্ণাঢ্য আয়োজনকে যারা সফল করেছেন তাদের সবার প্রতি ধন্যবাদ জ্ঞাপন করছি। জয় বাংলা, জয় বঙ্গবন্ধু।’
উল্লেখ্য, মহান বিজয় দিবস ২০২২ উপলক্ষে নোবিপ্রবি’র বিভিন্ন ভবন ও প্রধান ফটক দৃষ্টিনন্দন আলোকসজ্জায় সজ্জিত করা হয়।